গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বস্ত্র অধিদপ্ত, বস্ত্র ও পাট মন্ত্রণালয়
অধ্যক্ষের কার্যালয়
পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ
পাবনা-৬৬০০
www.ptec.college.gov.bd
সেবা প্রদানের প্রতিশ্রুতি ( Citizen's Charter) 2020
১. মিশন ও ভিশনঃ
রূপকল্প (Vision) : বস্ত্র খাতের জন্য মানসম্পন্ন বস্ত্র প্রকৌশলী তৈরি।
অভিলক্ষ্য (Mission) : কারিগরি জ্ঞান অর্জন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যুগোপযোগী প্রকৌশলী তৈরী করা।
২. প্রতিশ্রুত সেবাসমূহঃ
২.১ (ক) ছাত্র-ছাত্রীদের শিক্ষা বিষয়ক সেবাঃ
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
ঊর্ধ্বতন কর্মকর্তা (পদবি, টেলিফোন ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১.
|
বি. এসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, লেভেল-১ এ ভর্তি। |
ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে উল্লিখিত শর্ত অনুযায়ী সম্পন্ন করতে হবে। |
ভর্তি বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী |
(ক) মোবাইল ফোন এবং ইন্টারনেটের মাধ্যমে ভর্তির আবেদন করতে হয়। www.dot.gov.bd, www.ptec.college.gov.bd ওয়েবসাইটে সকল তথ্য পাওয়া যাবে। |
ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে ১৬২২২ নম্বরে SMS করতে হবে। বিজ্ঞপ্তিতে নির্ধারিত ফি। |
অধ্যক্ষ (কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য) টেলিফোনঃ 01686904790 ই-মেইলঃ [email protected] রেজিস্ট্রার (অঃদাঃ), এই প্রতিষ্ঠান। মোবাইলঃ 01964613050 |
মহাপরিচালক, বস্ত্র অধিদপ্তর (কেন্দ্রীয় ভর্তি কমিটির আহবায়ক) টেলিফোন-০২-৯১৩৮৬৬১ ই-মেইল- [email protected] |
২. |
ভর্তি পরীক্ষা |
পরীক্ষার সময় ১ ঘন্টা ২০ মিনিট। |
ছবিযুক্ত প্রবেশপত্র এবং মূল রেজিঃ কার্ড প্রদর্শন। |
বস্ত্র অধিদপ্তর ও এই কলেজের ওয়েবসাইট। |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
৩. |
ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ |
ভর্তি কমিটি কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে। |
সংশ্লিষ্ট প্রার্থীর প্রবেশপত্র। |
এই কলেজের ওয়েবসাইট |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
৪. |
বিভাগ বন্টন |
ক্লাস শুরুর পূর্বে |
ভর্তির সময় বিভাগ পছন্দের আবেদন নেয়া হয়। |
ভর্তি পরীক্ষার মেধার তালিকা ও বিভাগ পছন্দের আবেদনপত্র। |
বিনামূল্যে |
রেজিস্ট্রার (অঃদাঃ), এই প্রতিষ্ঠান। মোবাইলঃ 01964613050 ই-মেইলঃ [email protected] |
অধ্যক্ষ, এই প্রতিষ্ঠান টেলিফোনঃ 01686904790 ই-মেইলঃ [email protected] |
৫. |
রেজিষ্ট্রেশন |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময়। |
বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত রেজিষ্ট্রেশন ফরম। |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি। |
ঐ |
রেজিস্ট্রার, বুটেক্স |
৬. |
পরিচয়পত্র |
ক্লাস শুরু প্রথম মাস। |
রেজিস্ট্রার অফিস কর্তৃক নির্ধারিত আবেদন ফরম। |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
অধ্যক্ষ কর্তৃক নির্ধারিত ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
কোর্স কো-অর্ডিনেটর, এই প্রতিষ্ঠান। মোবাইলঃ 01725469614 ই-মেইলঃ [email protected] |
অধ্যক্ষ, এই প্রতিষ্ঠান টেলিফোনঃ 01686904790 ই-মেইলঃ [email protected] |
৭. |
ইন্টারনেট সুবিধা |
সার্বক্ষণিক (২৪ ঘন্টা) |
নির্ধারিত ফরমে আবেদনের মাধ্যমে। |
আইসিটি ফোকাল পয়েন্ট কর্মকর্তার অফিস। |
অধ্যক্ষ কর্তৃক নির্ধারিত ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
মোঃ আতিকুরজ্জামান, ফোরম্যান মোবাইলঃ 01714958456 ই-মেইলঃ [email protected] |
ঐ |
৮. |
লাইব্রেরি কার্ড |
ক্লাস শুরু প্রথম মাস। |
ছাত্র-ছাত্রীদের থেকে ১ (এক) কপি রঙ্গিন স্ট্যাম্প সাইজ ছবি নেয়া হয়। |
লাইব্রেরিয়ান-এর অফিস কক্ষ |
ঐ |
লাইব্রেরিয়ান, এই প্রতিষ্ঠান। মোবাইলঃ 01816651660
|
ঐ |
৯. |
পাঠদান |
বিশ্ববিদ্যালয়ে কারিকুলাম অনুযায়ী পাঠদান ১৫ (পনেরো) সপ্তাহ চলে। |
বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত পাঠ্যক্রম (সিলেবাস) ও কলেজ কর্তৃক ক্লাস রুটিন। |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
রেজিস্ট্রার (অঃদাঃ) ও কোর্স কো-অর্ডিনেটর, এই প্রতিষ্ঠান।
|
ঐ |
১০. |
মিল পরির্দশন |
প্রতি টার্মে ১টি করে মিল পরিদর্শন । |
সংশ্লিষ্ট শিল্প কারখানার অনুমতিপত্র। |
সংশ্লিষ্ট পর্বের কোর্স অর্ডিনেটর-এর অফিস |
অধ্যক্ষ কর্তৃক নির্ধারিত ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
প্রতি লেভেলের কোর্স কো-অর্ডিনেটরগণ।
|
ঐ |
১১. |
এন্ট্রিফরম পূরণ |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময়। |
২ (দুই) কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি (সত্যায়িত ছাড়া) ও কলেজ থেকে সরবরাহকৃত বিশ্ববিদ্যালয়ের এন্ট্রিফরম (হাজিরার শর্ত সাপেক্ষে)। |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত পরীক্ষা ফি হিসাব শাখায় জমা নেওয়া হয়। |
রেজিস্ট্রার (অঃদাঃ), এই প্রতিষ্ঠান। মোবাইলঃ 01964613050 ই-মেইলঃ [email protected] |
ঐ |
১২. |
প্রবেশপত্র প্রদান |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময়। |
এন্ট্রি ফরম পূরণকৃত ছাত্র/ছাত্রীদের তালিকা। |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
১৩. |
পরীক্ষা গ্রহণ |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময়। |
প্রবেশপত্র
|
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত পরীক্ষা ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
ঐ |
ঐ |
১৪. |
ইন্ডাস্ট্রিয়াল এ্যাটাচ্মেন্ট |
২ (দুই) মাসব্যাপী মিল ট্রেনিং |
সংশ্লিষ্ট ইন্ডাষ্ট্রির অনুমতি পত্র। |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
এন্ট্রিফরম পূরণের সময় মিল ট্রেনিং ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
শিল্প কারখানা ও শিক্ষা প্রতিষ্ঠানের সুপারভাইজার। |
ঐ |
১৫. |
প্রজেক্ট ওয়ার্ক |
২ (দুই) সপ্তাহ প্রজেক্ট ওয়ার্ক করতে হয় |
প্রজেক্ট প্রস্তাবনা পত্র। |
- |
এন্ট্রিফরম পূরনের সময় ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
প্রজেক্ট সুপারভাইজার |
ঐ |
১৬. |
কমপ্রিহেনসিভ ভাইভা |
২ -৩ দিন। |
প্রবেশ পত্র |
এই কলেজের রেজিস্ট্রার অফিস |
ঐ |
কমপ্রিহেনসিভ ভাইভা কমিটির সদস্যবৃন্দ |
ঐ |
১৭. |
চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ |
পরীক্ষার ফলাফল ২ মাসের মধ্যে প্রকাশিত হয়। |
প্রযোজ্য নহে |
প্রযোজ্য নহে |
বিনামূল্যে |
রেজিস্ট্রার (অঃদাঃ), এই প্রতিষ্ঠান
|
পরীক্ষা নিয়ন্ত্রক, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
|
২.২ (ক) ছাত্র-ছাত্রীদের আবাসন সেবা:
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সবোর্চ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (পদবি,ফোন নম্বর ও ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা (পদবি, রুম নম্বর, টেলিফোন ও ই-মেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১. |
আবাসন |
সিট খালি হওয়ার ২ (দুই) সপ্তাহের মধ্যে বরাদ্দ দেয়া হয়। |
সিট খালি থাকা সাপেক্ষে মেধা তালিকা ও নির্ধারিত আবেদন ফরম। |
হোস্টেল সুপার অফিস |
নির্ধারিত ফি হিসাব শাখায় জমা নেয়া হয়। |
ছাত্র হোস্টেল সুপার, এই প্রতিষ্ঠান। ছাত্রী হোস্টেল সুপার, এই প্রতিষ্ঠান।
|
অধ্যক্ষ, এই প্রতিষ্ঠান
|
২.২ (খ) শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন সেবা:
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সবোর্চ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (পদবি, রুম নম্বর, ফোন নম্বর ও ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা (পদবি, রুম নম্বর, টেলিফোন ও ই-মেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১. |
আবাসন |
২ সপ্তাহের মধ্যে বরাদ্দ দেয়া হয়। |
আবেদন পত্র |
এই প্রতিষ্ঠানের প্রশাসন শাখা |
সরকার কর্তৃক নির্ধারিত ভাড়া |
আবাসন বরাদ্দ কমিটি |
ঐ |
২.৩ অভ্যন্তরীণ সেবা (শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের):
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা (পদবি, টেলিফোন ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
অর্জিত ছুটি/শ্রান্তি ও চিত্ত বিনোদন ছুটি |
ক) ১ম ও ২য় শ্রেণীর কর্মকর্তাদের জন্য বস্ত্র অধিদপ্তর, প্রধান কার্যালয়, কর্তৃক নিধারিত সময়ের মধ্যে। খ) ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের জন্য এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ ০১ (এক) দিনের মধ্যে নিস্পত্তি করেন। |
ক) আবেদন পত্র। খ) নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নম্বর-২৩৯৫) উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (১ম ও ২য় শ্রেণী)। গ) উধ্বর্তন কর্তৃপক্ষের নিকট পাঠানোর লক্ষ্যে আবেদনপত্র সহ যথাযথ কর্তৃপক্ষের সুপারিশ পত্র। ঘ) এই কলেজের প্রশাসন শাখা থেকে ছুটি প্রাপ্যতা যাচাই (৩য় ও ৪র্থ শ্রেণী)। |
উপজেলা হিসাব রক্ষন কর্মকর্তার কার্যালয়/এই প্রতিষ্ঠান (প্রশাসন শাখা)। |
বিনামূল্যে |
অফিস সহকারী কম্পিউটার অপারেটর, এই প্রতিষ্ঠান মোবাইলঃ 01712452626 ই-মেইলঃ [email protected] |
মহা-পরিচালক, বস্ত্র অধিদপ্তর, ঢাকা। টেলিফোন-০২- ৯১৩৮৬৬১ ই-মেইলঃ [email protected] ও অধ্যক্ষ, এই প্রতিষ্ঠান টেলিফোনঃ 01686904790 ই-মেইলঃ [email protected] |
২ |
সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুরি |
ক) ১ম ও ২য় শ্রেণীর কর্মকর্তাদের জন্য বস্ত্র অধিদপ্তর, প্রধান কার্যালয় কর্তৃক নিধারিত সময়ের মধ্যে। খ) ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের জন্য এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ ০২ (দুই) দিনের মধ্যে নিস্পত্তি করেন। |
ক) গেজেটেড/নন-গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে নির্ধারিত ফরম (বাংলাদেশ ফরম নম্বর-২৬৩৯) । খ) সাধারন ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী (উপজেলা হিসাব রক্ষন কর্মকর্তা কর্তৃক প্রদত্ত) মূল কপি । উধ্বর্তন কর্তৃপক্ষের নিকট পাঠানোর লক্ষে আবেদনপত্র সহ যথাযথ কর্তৃপক্ষের সুপারিশ পত্র (গেজেটেড কর্মকর্তার ক্ষেত্রে) । গ) সাধারন ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী (উপজেলা হিসাব রক্ষন কর্মকর্তা কর্তৃক প্রদত্ত) মূল কপি ( নন-গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে)। |
উপজেলা হিসাব রক্ষন কর্মকর্তার কার্যালয়/এই প্রতিষ্ঠান (প্রশাসন শাখা)। |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
3। আপনার কাছে আমাদের প্রত্যাশা :
ক্রমিক নং |
প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
01 |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
02 |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
03 |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
04 |
প্রতিটি সেবা সম্পর্কে যথাযথ ধারণা লাভের জন্য সচেষ্ট থাকা |
05 |
সেবা প্রাপ্তির পর আপনার মূল্যবান মতামত প্রদান করা। |
4। অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS) :
সেবা প্রাপ্তিতে অসন্তষ্ট হলে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন? |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগ |
নিষ্পত্তির সময়সীমা |
01 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক), অধ্যক্ষ |
নাম ও পদবি : ইঞ্জি: মো: ছোলাইমান অধ্যক্ষ (অতি:দা) ফোন: 01686904790 ই-মেইলঃ [email protected] website: www.ptec.college.gov.bd |
3মাস |
02 |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মহাপরিচালক, বস্ত্র অধিদপ্তর |
নাম ও পদবি : জনাব মো: নূরূজ্জামান (অতিরিক্ত সচিব), মহাপরিচালক, বস্ত্র অধিদপ্তর, ঢাকা। ফোন: 02-9138661 website: www.dot.gov.bd |
3মাস |
03 |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয় |
নাম ও পদবি : জনাব মো: আব্দুর রউফ সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয় ফোন: 02-9576544 ইমেইল: [email protected] website: www.motj.gov.bd |
3মাস |